করোনা রোগীদের চিকিৎসায় চাঁদপুরে বড় কর্মযজ্ঞ চলমান রয়েছে :শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নির্মাণাধীন অক্সিজেন প্লান্ট পরিদর্শনে আওয়ামী লীগ নেতৃবৃন্দ

মিজানুর রহমান ॥

ভ্যাকসিন সংগ্রহে সরকার জয়ী হয়েছে : ড. সেলিম মাহমুদ

চাঁদপুরে করোনা মহামারি মোকাবেলায় ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে লিকুইড অক্সিজেন প্লান্টের কাজ প্রায় শেষ পর্যায়ে। ঈদের আগে বা পরের যেকোনো দিন করোনা রোগীদের জন্যে এখান থেকে অক্সিজেন সাপ্লাই কার্যক্রম শুরু হবে। শুধু করোনা রোগীদের জন্যই নয়, পুরো হাসপাতাল তখন অক্সিজেনের আওতায় চলে আসবে। তখন সকল রোগীকে নিরবচ্ছিন্ন অক্সিজেন সাপোর্ট দেয়া যাবে। আগে সিলিন্ডার গ্যাস শেষ হয়ে গেলে কুমিল্লা থেকে রিফিল করে আনা হতো, এখন সেই রিফিল এই হাসপাতালেই হবে। শুধু তাই নয়, চাঁদপুরে পিসিআর ল্যাবও স্থাপন করা হয়েছে প্রায় এক বছর হয়। করোনা পরীক্ষার রিপোর্টের জন্যে এখন আর বেশি সময় অপেক্ষা করতে হয় না। দিনের রিপোর্ট দিনেই পাওয়া যায়। আইসিইউ চালু করা হবে। সবকিছু মিলিয়ে করোনা রোগীদের জন্যে চাঁদপুরে বড় কর্মযজ্ঞ চলমান রয়েছে। পাশাপাশি উপজেলা হাসপাতালগুলোতেও করোনার চিকিৎসা যেনো হয় সরকারের স্বাস্থ্য বিভাগ সেই উদ্যোগ নিয়েছে।

চাঁদপুরের মানুষদেরকে এই সুখবরগুলো স্মরণ করিয়ে দিলেন স্থানীয় সংসদ সদস্য এবং এসবের স্বপ্নদ্রষ্টা ও রূপকার শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। চাঁদপুরে করোনা চিকিৎসা ব্যবস্থার উপর সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন এবং বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। একইভাবে তাঁর সাথে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষনণা বিষয়ক সম্পাদক ডক্টর সেলিম মাহমুদ।

গতকাল শুক্রবার বিকেলে অনলাইনে যুক্ত হয়ে এই দুই নেতা করোনায় সরকারে বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে গণমাধ্যামের কাছে বক্তব্য রাখেন।

এদিন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির বড় ভাই ডাঃ জেআর ওয়াদুদ টিপুর নেতৃত্বে জেলা সদর হাসপাতালে করোনার চিকিৎসার জন্যে খুবই গুরুত্বপূর্ণ লিকুইড অক্সিজেন প্লান্ট কাজের অগ্রগতি সরজমিনে পর্যবেক্ষণ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

এ সময় তাঁরা ইউনিসেফের উদ্যোগে স্পেক্ট্রা কোম্পানির নির্মাণাধীন লিকুইড অক্সিজেন প্লান্ট এবং আবুল খায়ের গ্রুপের রিফিল অক্সিজেন প্লান্ট ঘুরে দেখেন। এই কাজে সম্পৃক্তদের সাথে কাজের অগ্রগতি এবং চালুর বিষয়ে কথা বলেন নেতৃবৃন্দ।

এ সময় উপস্থিত ছিলেন পৌর মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডঃ মুজিবুর রহমান ভূঁইয়া, বিএমএ সাধারণ সম্পাদক ডাঃ মাহদুন্নবী মাসুম, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আরএমও ডাঃ সুজাউদ্দৌলা রুবেল, মেডিকেল অফিসার ডাঃ মিজানুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি রাধাগোবিন্দ গোপ, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বাবুল, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, আওয়ামী লীগ নেতা অ্যাডঃ সাইফুদ্দিন বাবুসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং অক্সিজেন প্লান্টের টেকনিশিয়ানগণ।

এ সময় অনলাইনে যুক্ত হয়ে গণমাধ্যমের সাথে কথা বলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ।

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি তাঁর বক্তব্যে বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের জীবন রক্ষায় এবং দেশের প্রত্যেকটি মানুষের জন্যে করোনার ভ্যাকসিন নিশ্চিত করার লক্ষ্যে সরকারের যা যা করণীয় তা করছে। দেশের প্রত্যেক নাগরিকের জন্যে কোভিড-১৯-এর টিকা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফল হয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী ও বলিষ্ঠ নেতৃত্বের কারণে আমরা ভ্যাকসিন পাচ্ছি। টিকা আমদানির পাশাপাশি দেশেও টিকা তৈরির প্রচেষ্টা চলছে। দেশের কোনো হাসপাতালে অক্সিজেনের সঙ্কট না হয় এ ব্যাপারে সরকার যথাযথ উদ্যোগ নিয়েছে। পাশাপাশি বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে অনেকে এগিয়ে এসেছেন। আবুল খায়ের গ্রুপ শুধু চাঁদপুর নয়, বাংলাদেশের অনেক জায়গায় অক্সিজেন সাপোর্ট দেয়ায় তিনি তাদেরকে ধন্যবাদ জানান।

মন্ত্রী বলেন, চাঁদপুরে করোনা চিকিৎসা বিষয়ে তিনি সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন। জেলা হাসপাতালে যাতে অতিরিক্ত রোগীর চাপ না হয়, চিকিৎসকরা যাতে সঠিকভাবে চিকিৎসাসেবা দিতে পারেন সেই লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় চেষ্টা করছে জনবল ও সরঞ্জাম দিতে। উপজেলা হাসপাতালগুলোতেও করোনা চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, শেখ হাসিনার একজন কর্মী হিসেবে তাঁর ডাকে আমরা মানুষের পাশে আছি। তিনি করোনার এই দ্বিতীয় ঢেউ মোকাবেলায় জনগণকে সচেতন, স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার আহ্বান জানান এবং হাসপাতালের চিকিৎসক নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কচুয়ার কৃতী সন্তান ড. সেলিম মাহমুদ বলেন, সারা বিশ্বই এখন এই করোনার কারণে বিপর্যস্ত। এমন পরিস্থিতিতে জননেত্রী শেখ হাসিনার সরকার মানুষের জীবন বাঁচানোর জন্যে ভ্যাকসিন সংগ্রহ করে জয়ী হয়েছেন। বর্তমান করোনাকালীন সবচেয়ে বেশি প্রয়োজন অক্সিজেন। দেশের হাসপাতালগুলোতে অক্সিজেনের সঙ্কট হতে পারে এজন্য সরকার নানা উদ্যোগ নিয়েছে। ব্যক্তিপর্যায়েও অনেকে এগিয়ে এসেছে। তিনি চাঁদপুরের মানুষ যেনো নিরবচ্ছিন্ন অক্সিজেন পায় সেজন্যে অক্সিজেন রিফিল কার্যক্রম বিনামূল্যে সাপোর্ট দেয়া আবুল খায়ের গ্রুপকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জেআর ওয়াদুদ টিপু জানান, চাঁদপুর জেলা হাসপাতালে ইউনিসেফের সহায়তায় অক্সিজেন প্লান্ট স্থাপন হচ্ছে। এখান থেকে অক্সিজেন সরাসরি পাইপ লাইনের মাধ্যমে করোনা ওয়ার্ডসহ প্রত্যেক ওয়ার্ডে এবং অপারেশন থিয়েটারে চলে যাবে। এছাড়া আবুল খায়ের গ্রুপের অক্সিজেন রিফিল করার ব্যবস্থা এখানে করে দিয়েছে। আগে ছোট ছোট সিলিন্ডার কুমিল্লা থেকে ভরে নিয়ে আসা হতো। এখন এখানেই সেই অক্সিজেন রিফিল করা হচ্ছে। সুতরাং চাঁদপুরে করোনা রোগীদের জন্যে আর অক্সিজেনের সমস্যা হবে না।

তিনি বলেন, আপনাদের প্রিয় নেত্রী মাননীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি চাঁদপুরের করোনা পরিস্থিতি এবং চিকিৎসা ব্যবস্থা বিষয় খোঁজ-খবর রাখেন। যখন যেটা প্রয়োজন তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ রক্ষা করে তার ব্যবস্থা করছেন। তিনি বলেন, সদর হাসপাতালের করোনা ওয়ার্ডের বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। ইনশাল্লাহ আইসিইউও হবে।