স্বাধীনতা বি‌রোধীরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি

স্বাধীনতা বি‌রোধীরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করতে পারেনিঃচাঁদপুরে জাতীয় শোক দিবসের আলোচনায় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, বঙ্গবন্ধু আমাদের পথ দেখিয়ে ছিলেন। একাত্তরের পরাজিত শক্তি মনে করেছিল বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে তার স্বপ্নকে ধ্বংস করে দেয়া যাবে। কিন্তু তারা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি। যার ফলে আজকে তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। ১৫ আগস্টের শোককে আমরা শক্তিতে পরিনত করে জাগরণ সৃষ্টি করেছি বলেই জাতির জনককে হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচার আমরা করতে পেরেছি। মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে আজকে দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। আগামী দিনেও আমরা বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে সকল বাধাবিঘ্ন অতিক্রম করে এগিয়ে যাব। তিনি ১৫ আগস্ট বিকালে চাঁদপুর শহরের রাজনৈতিক কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁদপুর জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন আয়োজিত শোক দিবসের আলোচনা সভায় (ভার্চুয়াল) প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ। তিনি তাঁর বক্তব্যে বলেন, জাতির ভবিষ্যৎকে ধ্বংস করতেই ১৫ আগস্টের হত্যাকাণ্ড। এই দিনটি আমাদের জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। এই কলঙ্ক আমরা মুছতে পারব কিনা জানি না। আমাদেরকে বঙ্গবন্ধুর সততা ও ত্যাগের শিক্ষা নিতে হবে এবং জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে আরো এগিয়ে নিতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ ইউসুফ গাজীর সভাপতিত্বে বক্তব রাখেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ডাঃ জেআর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া, কৃষি বিষয়ক সম্পাদক অজয় কুমার ভৌমিক, উপ -দপ্তর সম্পাদক অ্যাডঃ রনজিৎ রায় চৌধুরী, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অধ্যাপিকা মাসুদা নূর খান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান। শোক দিবসের আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন চাঁদপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রাধা গোবিন্দ গোপ, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আমিনুর রহমান বাবুল, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, মোহাম্মদ আলী মাঝি (পৌর প্যানেল মেয়র), পৌর মহিলা আওয়ামীলীগের সভানেত্রী শিপ্রা দাস, জেলা ছাত্রলীগের জেলা সভাপতি জহিরুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান কাউছার, জেলা শ্রমীকলীগ নেতা আবুল কালাম আজাদ, জেলা যুব মহিলা লীগের সভানেত্রী ফরিদা ইলিয়াছ, সদর উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক, শিমুল হাসান শামনু, তাজুল ইসলাম, পৌর ছাত্রলীগের সভাপতি সোহেল রানা (পৌর কাউন্সিলর) সাধারন সম্পাদক জহিরুল ইসলাম রবিন পাটওয়ারী প্রমুখ। পুরো আলোচনা সভাটি পরিচালনা করেন জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক সাদ্দাম হোসেন।

এ সময় আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ১৫ আগস্ট সকালে স্থানীয় এমপির বাসভবন প্রাঙ্গণে দলীয় নেতা-কর্মীরা স্ব স্ব ব্যানার নিয়ে একত্রিত হয়।

পরে জাতীয়ও দলীয় পতাকা উত্তোলন করে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। এরপরে স্বাস্থ্যবিধি মেনে চাঁদপুর সরকারি কলেজে স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করে চাঁদপুর জেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, জেলা মহিলা আওয়ামী লীগ, জেলা শ্রমীক লীগ, জেলা কৃষকলীগ, পৌর কৃষকলীগ, জেলা স্বেচ্ছা সেবকলীগ সদর উপজেলা মহিলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, জেলা যুব মহিলা লীগ, জেলা যুবলীগ, সদর উপজেলা যুবলীগ, পৌর যুব লীগ, জেলা ছাত্রলীগ, সদর উপজেলা ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ নেতৃবৃন্দ। রোববার বাদ আছর চাঁদপুর ঐতিহাসিক বেগম জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে জাতিক জনক বঙ্গবন্ধুসহ তার পরিবারের শাহাদাতবরণকারী সকল সদস্যের রুহের মাগফেরাত কামরায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া ও মিলাদ মাহফিল নেতৃবৃন্দসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।পরে মুসল্লিদের মাঝে তবররুক বিতরণ করা হয়।